আপনার ইউটিউব চ্যানেলটি কিভাবে দ্রুত গ্রো করবেন?
আমরা এমন একটি সময় দাঁড়িয়ে রয়েছি ইউটিউবে। এই সময়ে প্রচুর পরিমাণে ক্রিয়েটর এবং প্রচুর পরিমাণে ভিডিও অলরেডি ইউটিউবের কাছে রয়েছে। এই সময়ে আপনি যেকোন বিষয়ে ভিডিও তৈরী করতে যান না কেন প্রচুর কম্পেটিশন এর মুখোমুখি হতে হবে। এটাকে মেনে নিয়েই কিন্তু আপনাকে ইউটিউবে আসতে হবে।
আর এর সঙ্গে ইউটিউব এ্যালগরিদম কিভাবে দর্শককে নির্বাচন করে, দ্বিতীয়তঃ কিভাবে ভিডিও সিলেকশন করে। যদি আপনি ইউটিউব এর বেসিক টেকনিকেল বিষয়গুলো সম্পর্কে একটু আইডিয়া জেনারেট করতে পারেন, তাহলে ডেফিনেটলি আপনার চ্যানেলের গ্রোথরেন্জ অনেক বেশি ইনক্রিস হতে পারে।
এক্ষেত্রে আমাদের জানা দরকার ইউটিউব কিভাবে একজন দর্শককে সিলেক্ট করে থাকে? বন্ধুরা ইউটিউব অ্যালগোরিদমে যে দর্শকদের সিলেক্ট করার পদ্ধতি রয়েছে সে ক্ষেত্রে চারটি টুলস্ রয়েছে। এই চারটি টুলস্ এর মধ্যে,,,
- নাম্বার ওয়ান হচ্ছে, একজন দর্শক বন্ধু কোন ধরনের বিষয়ে ইউটিউবে সার্চ করছেন?
- দ্বিতীয়ত তিনি কোন ধরনের ভিডিও ইউটিউবে দেখছেন?
- তৃতীয়তঃ গুগোল একজন দর্শক বন্ধু কোন ধরনের অ্যাক্টিভিটি দেখাচ্ছে?
- এবং ফাইনালে একজন দর্শক বন্ধু কোন ধরনের ফিডব্যাক গুগলকে অথবা ইউটিউব কে দিচ্ছে?
এই চারটি ফ্যাক্টের উপর নির্ভর করে ইউটিউব অ্যালগরিদম ডিসাইড করে যে কোন দর্শক কোন ধরনের ভিডিও দেখতে পারেন। এবার আসা যাক ভিডিও সিলেকশন। ইউটিউব কোন ধরনের ভিডিও কোন ধরনের দর্শক দেখতে পছন্দ করেন ভিডিও সিলেকশনের যে টেকনোলজি রয়েছে সেটা জানলে আপনিও বুঝতে পারবেন আপনার ভিডিওকে ইউটিউব কোথায় রেংকিং করতে পারে এবং কোথায় সাজেস্ট করতে পারে।
বন্ধুরা ইউটিউবে যে ভিডিও সিলেকশন টেকনিক রয়েছে এক্ষে ইউটিউব বিভিন্ন সময়ে তার স্ট্যাটিজিকে পরিবর্তন করেছে। ইউটিউবে ২০০৫ থেকে ২০১১ পর্যন্ত এই পেজের মধ্যে ইউটিউব এর কাছে সবথেকে গুরুত্বপূর্ণ যে বিষয়গুলো রয়েছে সেটা হলো, দর্শকরা ইউটিউবের ভিডিওর মধ্যে কতবার ক্লিক করছেন সেই বিষয়টি।
শুধুমাত্র আপনার ভিডিওর সামনে এলে দর্শকরা কতবার ক্লিক করছেন তার উপর নির্ভর করে ইউটিউব ভিডিও রিকমেন্ডেশনকে বেশি বা কম করত। কিন্তু এই স্ট্রাটেজির একটা সমস্যা ছিলো, এই স্ট্র্যাটেজির সবথেকে বড় সমস্যা হচ্ছে খুব খারাপ ভিডিওতে যদি একটা ভালো থামনেইল তৈরি করা যেতো তাহলে ইউটিউবে অ্যালগরিদম সেই ভিডিওর রিকমেন্ডেশনকে হাই করে দিতো।
যার ফলে খুব ভালো ভিডিও গুলো একদম নিচে পড়ে থাকতো। আর এর কারনে ইউটিউব এর ওভারঅল যে কোয়ালিটি এডুকেশনাল ভ্যালু বলেন কিংবা ইন্টারটেইনমেন্ট ভ্যালু বলেন, এই ভ্যালু কিন্তু ঠিকঠাক মতো ইউটিউব দর্শকদের কাছে তুলে ধরতে পারছিল না যার ফলে দর্শক কিন্তু এই প্লাটফর্মে তেমন ভাবে আসতেও চাইছিলো না।
আর সেজন্যই ইউটিউব ২০১১ সালের পর থেকে তাদের স্ট্রাটেজিকে পরিবর্তন করে এবং 2012 সালে দেখতে পেয়েছি যে ইউটিউবে ওয়াচ-টাইম একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে উঠলো। অর্থাৎ শুধুমাত্র ক্লিক নয় অথবা আপনার থামনেইলও ভালো হলে হবেনা, সেই সাথে আপনার ভিডিও টাও ভালো হতে হবে। যদি আপনার ভিডিওটি ভালো না হয় তাহলে ন্যাচারেলি আপনার দর্শক আপনার ভিডিওতে ক্লিক করে পরবর্তীতে বের হয়ে চলে আসবে।
আর এর ফলে আপনার ভিডিওর মধ্যে কোন প্রকার ওয়াচ-টাইম যোগ হবে না। ন্যাচারালি আপনার ভিডিওর মধ্যে যদি ওয়াচ টাইম না হয় তাহলে ইউটিউব আপনার চ্যানেলের রিকমেন্ডেশনটি নামিয়ে দেবে। অর্থাৎ ২০১২ সালের পরে যখন থেকে ইউটিউব রিকমেন্ডেশনে ওয়াচ টাইম প্রাধান্য পেলো তখন থেকে কিন্তু ইউটিউব এর প্লাটফর্মে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হলে দাঁড়ালো ভিডিও কোয়ালিটি।
অর্থাৎ যেখানে 2011 সালের আগে থামনেল অথবা ক্লিকের প্যারোডি ছিল সেখানে এখন সবথেকে প্যারোডি পাচ্ছে শুধুমাত্র ভিডিও কোয়ালিটি এবং রিসেন্টলি ইউটিউব এর কাছে সবথেকে ভ্যালুয়েবল যে বিষয়টি হচ্ছে সেটি হচ্ছে দর্শকদের সেটিসফেকশন। ইউটিউব কখনো আপনার ভিডিওকে দর্শকের কাছে তুলে ধরতে হবে সেই বিষয়ে রিকমেন্ড করে না।
অ্যাকচুয়ালি আপনার ভিডিও রিকমেন্ডেশনে যায়, দর্শকদের প্রয়োজনের উপর ভিত্তি করে। যদি দর্শকদের ডিমান্ডের প্রয়োজন না পড়ে তাহলে আপনার ভিডিও কখনোই ইউটিউব রিকমেন্ডেশন এ যাবে না। দর্শকদের ডিমান্ড রয়েছে বলেই আপনার ভিডিওটি রিকমেন্ডেশনে যাচ্ছে।
অর্থাৎ আলটিমেটলি একটি চ্যানেল সামনের দিকে কতটুকু এগিয়ে যাবে সেটি নির্ভর করে দর্শকদের উপরে বা দর্শকদের স্যাটিসফেকশন এর উপরে। আর এই দর্শকদের স্যাটিসফেকশন লেভেল কতটা রয়েছে সেই বিষয়টি ক্যালকুলেশন করতে গেলে একজন দর্শক বিন্দু ভিডিওটি কত সময় দেখছেন তার উপর নির্ভর করে।
যদি দর্শক বন্ধু আমার ভিডিওটি ম্যাক্সিমাম টাইম দেখেন তাহলে ম্যাক্সিমাম ওয়াচ-টাইম জেনারেট হবে। বেশি ওয়াচ-টাইম মাণে বেশি স্যাটিসফেকশন এবং কম ওয়াচ-টাইম মানে কম স্যাটিসফেকশন। আর এই সমস্ত ক্লাইটোরিস গুলোকে মেনটেন করে দর্শকদের সামনে যদি আপনার ভিডিও পৌঁছেও যায় তাহলে তার পরবর্তী পর্যায়ে আপনাকে ফেস করতে হবে কম্পিটিশন লেভেল।
বন্ধুরা 2021 এর শেষের দিকে আমরা দাঁড়িয়ে রয়েছি 2022 এ আগামী দিনে আরও বেশি কম্পিটিশন লেভেল হাই হবে আরো নতুন ক্রিয়েটর আসবেন। পুরনো ক্রিয়েটরদের ভিডিওর মধ্যে আরও বেশি ওয়াচ-টাইম জেনারেট হবে। সার্বিকভাবে এই পেজের মধ্যে আপনার ভিডিও আরো বেশি কম্পিটিশনের মুখোমুখিতে পড়বে।
আর সেই জন্য 2022 সে যদি আপনি এগিয়ে যেতে চান, যদি আপনি সাকসেসফুল ইউটিউব চ্যানেল তৈরি করতে চান তাহলে আপনাকে অবশ্যই দেখতে হবে, আপনি কোন বিষয়ের উপরে কোন নিশের উপরে চ্যানেল তৈরি করছেন এবং সেই নিশে কারা অলরেডি স্যাবলিস্ট রয়েছেন।
অর্থাৎ কোন কোন ভিডিওগুলো এই মুহুর্তে ভালো পারফ্রর্ম করছে, সেই সমস্ত ভিডিও গুলির লেনথ্ কতটুকু রয়েছে এবং তারা কত দৈর্ঘের ভিডিও তৈরি করেছেন। আপনি যে নিশ নিয়ে কাজ করছেন সেই নিশে একটা জেনারেল ট্রেড রয়েছে লেনথ্ এর দিক থেকে। আপনাকে এভারেস্ট সেই সময়ের জন্য ভিডিওর লেনথ্ কে মেনটেন করে ভিডিও তৈরি করতে হবে।
তাহলেই আপনার ভিডিওর মধ্যে আপনি ম্যাক্সিমাম ওয়াচ টাইম পেতে পারেন। আর শুধুমাত্র লেনথ্ মেন্টেন করলেই হবে না, তার সাথে সাথে আপনার ভিডিওটিকে এন্টারটেইনিং করতে হবে আপনার কম্পিটিটরদের সাপেক্ষে। অর্থাৎ আপনার কম্পিটিটরদের ভিডিও দেখে দর্শক যতটা 'satisfied' হয় তার থেকে যেন আপনার ভিডিওটি দেখে দর্শক বেশি 'satisfied' হয়।
আর যদি এভাবেই ভিডিও তৈরি করা সম্ভব হয় তাহলে আপনার কম্পিটিটরদের সাপেক্ষে আপনার ভিডিও সবথেকে বেশি এগিয়ে থাকবে। আর তাহলে আপনার ভিডিওর রেকমেন্ডেশনও কিন্তু অনেক বেশি বাড়বে। আর ন্যাচারেলি আপনার একটি ভিডিওর মাধ্যমে আপনার সামগ্রিক চ্যানেলটিও কিন্তু প্রচুর সংখ্যক দর্শকের কাছে পৌঁছে যেতে পারে।
যার ফলে আপনার যে ভিডিওতে এতদিন ভিউজ হয়নি সেই ভিডিওর মধ্যেও কিন্তু মিলিওন মিলিওন ভিউজ জেনারেট হয়ে যেতে পারে। আর এভাবেই একটি চ্যানেল আলটিমেটলি এই পেজে সাকসেসফুল একটি চ্যানেলে পরিণত হতে পারে।